ব্রিটেনে মুসলিম নারী পুলিশের জন্য শালীন ইউনিফর্ম চালু।

যুক্তরাজ্যে মুসলিম নারীরা যাতে পুলিশ বিভাগে চাকুরী করতে আরো আগ্রহী হন সেই চিন্তা মাথা রেখে পুলিশ কর্মকর্তাদের জন্য ঢিলেঢালা ও লম্বা ইউনিফর্ম চালু করেছেন যুক্তরাজ্যের একটি পুলিশ বিভাগ ।

ব্রিটেনের একটি অঞ্চল ,ওয়েস্ট ইয়র্কশায়ার পুলিশের এক কর্মকর্তা বলছে, নতুন এই ইউনিফর্মের প্রস্তাব করেছিলেন একজন মুসলিম অফিসার। পরে বাহিনীর একজন ক্লথিং ম্যানেজার এর ডিজাইন করেন। গত মাস থেকে আমরা নারীদের জন্য এই নতুন ইউনিফর্ম পরীক্ষা করছিলাম যা নারী গঠন যেন দৃশ্যমান না হয় । যে মুসলিম নারী কর্মকর্তা এর প্রস্তাব করেছিলেন। তার সহায়তায় এই ইউনিফর্মের ডিজাইন করেছেন আমাদের ক্লথিং ম্যানেজার।

তিনি আরো বলেন, এই ইউনিফর্ম অন্য সাধারণ ইউনিফর্মের চেয়ে ঢিলেঢালা, লম্বা এবং ফুলহাতার। এক কথায় শালীন একটি ইউনিফর্ম যা মুসলিম নারীরা পারতে স্বাছন্দ বোধ করবে। আনন্দের বিষয় হলো ,বাহিনীর কর্মকর্তারা এটি ভালভাবে গ্রহণ করেছে। তাই আমরা এখন যে কর্মকর্তা চাইছেন তাদের জন্য এই ইউনিফর্ম সরবরাহ করছি।

এই ইউনিফর্মটি প্রথম ট্রায়াল দেন যুক্তরাজ্যের মুসলিম অধ্যুষিত ব্রাডফোর্ড শহরের পুলিশ কনস্টেবল ফারজানা আহমেদ। এরপর এ ব্যাপারে স্থানীয়দের কাছ থেকে ইতিবাচক সাড়া মেলে।

আঙ্গেলা উইলিয়ামস বলেন, আমি আশা করি এই ইউনিফর্ম অপেক্ষাকৃত অনগ্রসর জনগোষ্ঠী থেকে মানুষকে ইউনিফর্মের কারণে পুলিশ বাহিনীতে যোগদানের ব্যাপারে উৎসাহিত করবে। কিভাবে আমাদের ইউনিফর্মকে আরও যথার্থ করা যায় এ ব্যাপারে আমাদের সম্প্রদায়গুলোর পরামর্শের ব্যাপারে আমরা আরও উদার হবো।

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Facebook
YouTube
error: Content is protected !!