ব্লাড প্রেসার নিয়ন্ত্রনে সাধারণ ৪টি অভ্যাস

উচ্চ রক্তচাপ একটি নীরব ঘাতক। এটি নিয়ন্ত্রণে না থাকলে শরীরে নানাবিধ রোগ বাসা বাঁধে। ডায়াবেটিস, কিডনি সমস্যাসহ হৃদরোগের ঝুঁকি বাড়ে। বিশেষজ্ঞদের মতে, লবণ,চর্বি এবং বেশি ক্যালরিযুক্ত খাবার খেলে উচ্চ রক্তচাপের আশঙ্কা দেখা দেয়। এ কারণে বিশেষজ্ঞরা উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে শাকসবজি, ফলমূল জাতীয় খাবার বেশি খাওয়ার পরামর্শ দেন। কোনও কোনও বিশেষজ্ঞ উচ্চ রক্তচাপ কমাতে ক্যাফেইন ও অ্যালকোহল জাতীয় পানীয় থেকে দূরে থাকার পরামর্শ দেন। তবে এমন কিছু পানীয়ও আছে যেগুলি উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।যেমন-

১. প্রাকৃতিক ভিনেগারের মধ্যে অ্যাপেল সিডার ভিনেগার স্বাস্থ্যের জন্য সবচেয়ে উপকারী। পটাশিয়ামসমৃদ্ধ এই ভিনেগার শরীর থেকে অতিরিক্ত সোডিয়াম ও টক্সিন বের করতে ভূমিকা রাখে। এতে থাকা রেনিন এনজাইম রক্তচাপ নিয়ন্ত্রণে বেশ কার্যকরী। উচ্চ রক্তচাপ কমাতে প্রতিদিন সকালে এক গ্লাস পানিতে এক চা চামচ মধু ও এক চা চামচ অ্যাপেল সিডার ভিনেগার মিশিয়ে খেতে পারেন।

২. বিশেষজ্ঞরা বলেন, যারা এক গ্লাস লেবু পানি পান করে দিন শুরু করেন তাদের স্বাস্থ্য ও ফিটনেস বজায় থাকে দীর্ঘদিন। লেবু পানি শরীরের সেলগুলো পরিষ্কার রাখে। এছাড়া এটি রক্তনালী নরম ও সহজ করতে সাহায্য করে। সেই সঙ্গে এটি উচ্চ রক্তচাপ কমায়।

৩. মেথিতে উচ্চ পরিমাণে ফাইবার রয়েছে যা উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে ভূমিকা রাখে। প্রতিদিন সকালে খালি পেটে মেথি মিশ্রিত পানি খেলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকবে।

৪. ক্রিম ছাড়া ননফ্যাটযুক্ত দুধে প্রচুর পরিমাণে পটাশিয়াম ও ক্যালসিয়াম থাকে। এই দুইটি উপাদান উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে ভূমিকা রাখে।

সূত্র : এনডিটিভি

 

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Facebook
YouTube
error: Content is protected !!