মঠবাড়িয়ার বলেশ্বর নদে অবৈধ বাঁধা জাল পাতার সিরিয়াল নিয়ে জেলেদের মাঝে উত্তেজনা

Sharing is caring!

মঠবাড়িয়া প্রতিনিধি >> পিরোজপুরের মঠবাড়িয়ার তুষখালী ইউনিয়নের বলেশ্বর নদীতে অবৈধ বাঁধা জাল আগে-পিছনে পাতার সিরিয়াল নিয়ে জেলেদের মধ্যে দ্বিধা-বিভক্তির সৃষ্টি হয়েছে। চলমান করোনা সংকটের মধ্যে যে কোন সময় বিবদমান জেলেদের মধ্যে সংঘর্ষের আশংকা দেখা দিয়েছে। এ নিয়ে একপক্ষ উপজেলা নির্বাহী কর্মকর্তা ও থানা পুলিশের কাছে লিখিত অভিযোগ দায়ের করেছেন। লিখিত অভিযোগর পর পুলিশ ঘটনাস্থল বলেশ^র নদ তীরবর্তী তুলাতলা এলাকায় সরেজমিনে গিয়ে অবৈধ জাল পাতা বন্ধের নির্দেশ দিলেও জেলেদের মাঝে উত্তেজনা প্রশমন হয়নি।

অভিযোগ সূত্রে জানাগেছে, উপজেলার জানখালী গ্রামের জেলে শাহজাহান হাওলাদার দীর্ঘদিন ধরে বলেশ্বর নদের তুলাতলা ঘাট এলাকায় নদীতে জাল পেতে জীবিকা নির্বাহ করে আসছিলেন। কিন্তু গত দুই বছর ধরে একটি গ্রভাবশালী মহলের ছত্রছায়ায় ইউনিয়ন বিএনপি নেতা জাকির হোসেনের নেতৃত্বে প্রতিপ একই গ্রামের সাইলু হাওলাদার তার সামনের সিরিয়ালে থাকা জাল পাতার স্থান দখল নিয়ে বেহেন্দী জাল পাতা শুরু করেন। জেলে শাহজাহান হাওলাদার তার পূর্বে দখল করা ওই স্থানে জাল ফেলতে গেলে প্রতিপক্ষ জাকির ও সাইলু তাকে খুন জখমের ভয়ভীতি দিয়ে তাড়িয়ে দেয়। এনিয়ে গত কয়েক দিন ধরে তুষখালীর তুলাতলা জেলে পল্লীতে উত্তেজনা দেখা দিলে স্থানীয়ভাবে একাধিক বার বৈঠক হলেও জেলেদের মধ্যে কোন সমঝোতা হয়নি।

জেলে শাহজাহান হাওলাদার প্রতিপক্ষ জাকিরের বিরুদ্ধে মোটা অংকের টাকার বিনিময়ে জাল পাতার সিরিয়াল বিক্রি ও তার বিরুদ্ধে বিভিন্ন ষড়যন্ত্রের অভিযোগ আনেন । এনিয়ে বলেশ্বর নদ এলাকায় পেশাদার জেলেদের মাঝে চরম ােভের সৃষ্টি হয়েছে। সম্প্রতি বিবদমান জেলেদের দুই পক্ষ পৃথক মানববন্ধন করে প্রতিবাদ জানিয়েছেন।
এ ব্যাপারে মৎস্য আড়ৎদার বিএনপি নেতা জাকির হোসেন তার বিরুদ্ধে আনীত অভিযোগ অস্বীকার করলেও নদীতে জাল পাতার জন্য নতুন সিরিয়াল করা হয়েছে বলে তিনি স্বীকার করেন।

মঠবাড়িয়া থানার ইন্সপেক্টর (তদন্ত) আব্দুল হক বলেন, অভিযোগের ভিত্তিতে রবিবার দুপুরে ঘটনাস্থল পরিদর্শনকালে জেলেদের মধ্যে সিরিয়াল নিয়ে উত্তেজনা দেখা দেয়ায় অবৈধ জাল পাতা বন্ধে করতে জেলেদের নির্দেশ দিয়েছেন।

এ বিষয়ে সহকারী কমিশিনার (ভূমি) রিপন বিশ^াস অভিযোগ পাওয়ার সত্যতা নিশ্চিত করে বলেন, বলেশ^র নদীতে অবৈধ জাল পাতা ও সিরিয়াল দরিদ্র জেলেদের কাছে বিক্রি করা সম্পূর্ণ বেআইনি। এ বিষয়ে তদন্ত করতে উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তকে নির্দেশ দেয়া হয়েছে।

পিরোজপুরের জেলা প্রশাসক আবু আলী মো. সাজ্জাদ হোসেন বলেন, বলেশ^র নদীতে যাতে অবৈধ বাঁধা ও কারেন্ট জাল পেতে ইলিশের পোনা জাটকা ও অন্যান্য মাছের পোনা ধরতে না পারে এজন্য নদীতে টহল জোরদার ও জড়িত অসাধু জেলেদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

Sharing is caring!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

YouTube
error: Content is protected !!