ইউরো ট্রেন আর্ট ট্যুরে প্রীমা

ইউনেস্কো আয়োজিত গ্রীসের চালকিডায় সম্প্রতি বাংলাদেশী বিশিষ্ট ভিজ্যুয়াল শিল্পী নাজিয়া আন্দালিব প্রীমা তার প্রথম ‘আন্তর্জাতিক অ্যাকশন পেইন্টিং সিম্পোজিয়াম’-এ অংশগ্রহণ করেছেন। ‘আজকের বিশ্বে মানবতা এবং শান্তি স্থাপন এই সিম্পোজিয়ামের উদ্দেশ্য ছিল’ বলেছেন প্রীমা। প্রীমা তার সফর পারফরম্যান্স ৯ জুলাই থেকে শুরু করেছেন যা ১৬ জুলাই ২০১৮ তে শেষ হবে।
এর আগে এ বছর প্রীমা ১৯ থেকে ২৪ জুন পর্যন্ত গ্রীসে আর্ট সিম্পোজিয়ামে অংশগ্রহণ করেন। চালকিডা সৈকতে তার ‘ক্যাওস অ্যান্ড স্কিম’ লাইভ আর্ট পারফরম্যান্স শিল্পভক্তদের এবং চিত্তরঞ্জকদের সমাদর অর্জন করেছে।
প্রীমা ইউরো ট্রেনের বাংলাদেশের প্রতিনিধিত্ব করবেন বুদাপেস্ট, প্রাগ ও ক্রাকোতে অন্যান্য ইউরোপীয় দেশগুলোর সঙ্গে। বিভিন্ন আন্তর্জাতিক শিল্পীদের কাজের পাশাপাশি প্রীমা উক্ত স্থানগুলিতে পরিবেশের সঙ্গে জড়িত একটি শৈল্পিক প্রসঙ্গ তৈরি করতে যাচ্ছেন। উদাহরণস্বরূপ জাদুঘর, বাগান, ইনস্টিটিউট, জানিয়েছেন প্রীমা।
প্রীমার পারফরমেন্স সামাজিক নেটওয়ার্ক মাধ্যমে লাইভ প্রচার করা হবে। উল্লেখ্য, প্রিমা হোস্ট সংস্থা থেকে অনন্য লাইভ আর্ট পারফরম্যান্সের জন্য সম্মানসূচক পদক অর্জন করেছেন।
নাজিয়া আন্দালিব প্রীমা, বাংলাদেশের সর্বাধিক গতিশীল, প্রফুল্ল ও বিশিষ্ট ভিজ্যুয়াল শিল্পী, ২০০০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ‘অঙ্কন ও চিত্রনাট্য’তে মাস্টার্স গ্রহণ করেন। প্রীমা  নারীর প্রতিনিধিত্বের বিষয়গুলির সঙ্গে কাব্যিক পদ্ধতিতে পরিভাষায় রূপান্তরিত করে তার ঐতিহ্যবাহী এবং যুগোপযোগী ক্যানভাসে। তার কাজগুলো ইতিমধ্যেই অসাধারণ সাহসিকতা, উদ্ভাবনী পদ্ধতি এবং স্বতন্ত্র কৌশলের জন্য স্বীকৃত হয়েছে।
Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Facebook100k
YouTube
error: Content is protected !!