মঠবাড়িয়ায় বিশ্ব হাতধোয়া দিবস পালিত

Sharing is caring!


মঠবাড়িয়া প্রতিনিধি ঃ
পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলা প্রশাসন ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের উদ্যোগে জাতীয় স্যানিটেশন মাস ও বিশ্ব হাতধোয়া দিবস পালিত হয়েছে। এ উপলে সোমবার সকাল ১১টায় উপজেলা পরিষদ চত্বর থেকে একটি শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদণি শেষে উপজেলা পরিষদ চত্বরে এসে শেষ হয়। এতে সরকারী কর্মকর্তা-কর্মচারীসহ শহরের বিভিন্ন প্রতিষ্ঠানের শিার্থীরা অংশ গ্রহণ করেন।

অনুষ্ঠানে উপজেলা পরিষদ চত্বরে শিার্থীদের অংশগ্রহণে সঠিকভাবে হাত ধোয়ার বিভিন্ন পদ্ধতি শেখানো হয়।

পরে উপজেলা নির্বাহী কর্মকর্তার সভা কে সহকারী কমিশনার (ভূমি) রিপন বিশ্বাসের সভাপত্বিতে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এসময় বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান রিয়াজ উদ্দিন আহমেদ, ভাইস চেয়ারম্যান আরিফুল ইসলাম সিফাত, সরকারী হাতেম আলী বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক মোঃ রুহুল আমিন, পৌরসভার সচিব হারুন-অর-রশিদ, জনস্বাস্থ্যের সহকারী প্রকৌশলী জয়দেব কুমার দত্ত ও উপ-সহকারী প্রকৌশলী নিহির মল্ডল প্রমুখ।

অনুষ্ঠানে বক্তারা উল্লেখ করেন, পাঁচ বছরের কম বয়সী শিশুদের ডায়রিয়া ও নিউমোনিয়া উভয় প্রবণতা কমাতে পানি ও সাবান দিয়ে হাত ধোয়া একটি ব্যয়Ñসাশ্রয়ী উদ্যোগ। খাবার গ্রহণের আগে বা পরে, টয়লেট ব্যবহারের পর সাবান দিয়ে দুই হাত ধোয়ার মাধ্যমে ডায়রিয়ার হার প্রায় ৪০ শতাংশের বেশি এবং তীব্র শ^াসযন্ত্রের সংক্রমণ প্রায় ২৩ শতাংশ কমানো সম্ভব। ২০০৮ সাল থেকে প্রতি বছর ১৫ অক্টোবর দিবসটি পালিত হয়ে আসছে।

Sharing is caring!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

YouTube
error: Content is protected !!