মঠবাড়িয়ায় বাল্যবিবাহ পণ্ড, বর কনের বাবার ৫০ হাজার টাকা জরিমানা

Sharing is caring!

মঠবাড়িয়া প্রতিনিধি :
পিরোজপুরের মঠবাড়িয়ায় উপজেলার সবুজনগর এলাকায় ১০ম শ্রেণির এক স্কুল ছাত্রীর বাল্যবিবাহ বন্ধ করেছেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রিপন বিশ^াস। গতকাল সোমবার গোপন সংবাদের ভিত্তিতে ম্যাজিস্ট্রেট কনের বাড়িতে গিয়ে বিয়ের অনুষ্ঠান পÐ করে দেন। এ সময় কনে অপ্রাপ্ত বয়স্ক হওয়ায় নির্বাহী ম্যাজিস্ট্রেট ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে বর মো. জসীম উদ্দিনকে ৩০ হাজার টাকা জরিমানা অনাদায়ে ১৫ দিনের বিনাশ্রম কারাদÐের আদেশ দেন। একই সাথে বাল্যবিয়ের অনুষ্ঠান আয়োজনের অপরাধে বরের বাবা মোকসেদ আলীকে ১০ হাজার টাকা ও কনের বাবা আলমগীর হোসেন ঘরামীকে ১০ হাজার টাকা অর্থদÐ প্রদান করেন।

পরে বরের বাবা ও কনের বাবা ও মার কাছ থেকে মেয়ের ১৮ বছর না হওয়া পর্যন্ত বিয়ে না-দেওয়ার সর্তে মুচলেকা নেওয়া হয়।

জানা গেছে, উপজেলার সবুজনগর এলাকার আলমগীর হোসেনের মেয়ে ১০ম শ্রেণিতে পড়–য়া স্কুল ছাত্রী ফারজানা আকতারের (১৫) বিয়ের আয়োজন করে তার পরিবার। উপজেলার ঘটিচোরা গ্রামের মোকসেদ আলীর ছেলে চট্রগামে একটি বে-সরকারি প্রতিষ্ঠানে চাকুরীরত জসীম উদ্দিন (২৮) এর সাথে বিয়ের অনুষ্ঠান চূড়ান্ত করে উভয়ের পরিবার । গতকাল সোমবার বিকালে অনুষ্ঠান নির্ধারিত থাকায় দুপুরে কনের বাড়িতে চলছিল রান্নার আয়োজন। চুলায় হাড়ি বসিয়ে মাংস ও অন্যান্য পদের রান্নার কাজ করছিল বাবুর্চি। এমন সময় গোপন সংবাদ পেয়ে ওই বাড়িতে হাজির হন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রিপন বিশ^াস। বাল্যবিয়ে আয়োজনের অপরাধে নির্বাহী ম্যাজিস্ট্রেট এসময় মোবাইল কোর্ট পরিচালনা করে কনে অপ্রাপ্ত বয়স হওয়ার অপরাধে বর মো. জসীম উদ্দিনকে ৩০ হাজার টাকা জরিমানা অনাদায়ে ১৫ দিনের বিনাশ্রম কারাদÐের আদেশ দেন। এছাড়া বাল্যবিয়ে অনুষ্ঠান আয়োজনের অপরাধে বরের বাবা মোকসেদ আলীকে ১০ হাজার এবং কনের বাবা আলমগীর হোসেন ঘরামীকে ১০ হাজার টাকা মোট ৫০ হাজার টাকা জরিমানা আদায় করেন ম্যাজিস্ট্রেট। পরে রান্নাবান্না সহ বিয়ের যাবতীয় অনুষ্ঠান বন্ধ করে দেয়া হয়।

এ সময় আরো উপস্থিত ছিলেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মনিকা আক্তার, সাংবাদিক ইসরাত জাহান মমতাজ ও থনার পুলিশ সদসবৃন্দ।

জানতে চাইলে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রিপন বিশ^াস গতরাতে সাংবাদিকদের বলেন, ওই স্কুল ছাত্রী ১৫ বছর বয়সী। বাল্যবিবাহ নিরোধ আইন ২০১৭ অনুসারে উভয় পক্ষকে জরিমানা করে তা নগদ আদায় করা হয়। একই সাথে অভিভাবকদের কাছ থেকে ওই ছাত্রীকে ১৮ বছর পূর্ণ হওয়ার পূর্বে বিয়ে দেবেন না বলেও মুচলেকা নেওয়া হয়েছে।

Sharing is caring!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

YouTube
error: Content is protected !!