মঠবাড়িয়ায় নূর হোসেন দিবসে পৈত্রিক ভিটায় স্মৃতি রক্ষার দাবি

Sharing is caring!

মঠবাড়িয়া প্রতিনিধি ঃ ১৯৮৭ সালের এই দিনে স্বৈরশাসনের বিরুদ্ধে বুকে-পিঠে ‘স্বৈরাচার নিপাত যাক, গণতন্ত্র মুক্তি পাক’ লিখে প্রতিবাদে অংশ নেন নূর হোসেন। সেদিন পুলিশের গুলিতে নূর হোসেন শহীদ হন ঢাকার রাজপথে। তাঁর সেই আত্মত্যাগের দীর্ঘ ২৩ বছর পার হলেও তাাঁর পৈত্রিক ভিটায় নেওয়া হয়নি তাঁর স্মৃতি রার কোন ব্যবস্থা। তাই আজ দিবসটিতে গ্রামবাসীর দাবি, পৈত্রিক ভিটায় নূর হোসেনের স্মৃতি রার ব্যবস্থা করা হোক।

শহীদ নূর হোসেনের পৈত্রিক ভিটা পিরোজপুরের মঠবাড়িয়ার নিভৃত পল্লী সাপলেজা ইউনিয়নের ঝাঁটিবুনীয়া গ্রামে। সেখানে জ্বরাজীর্ণ বাড়িতে এখন বসবাস করছেন তাঁর বংশধররা। এলাকাবাসীর আপে, পৈত্রিক ভিটায় তাঁর স্মৃতি সুরায় আজো গড়ে ওঠেনি কোনো স্মৃতিস্তম্ভ। প্রতিবছর এই দিনে নূর হোসেনের গ্রামের বাড়িতে একটু মিলাদ আলোচনাসভা ছাড়া আর কোনো কর্মসূচিও পালিত হয় না।

মঙ্গলবার দিবসটি উপলক্ষে গ্রামের স্থানীয় কিছু তরুণদের গড়ে ওঠা শহীদ নূর হোসেন স্মৃতি পরিষদ ও জাগো ল নূর হোসেন নামের সংগঠনের যৌথ উদ্যোগে নুর হোসেনের পৈত্রিক নিবাসে স্মরণসভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য দেন, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আজিজুলহক সেলিম মাতুব্বর, শিক্ষক আফজাল হোসেন, স্থানীয় ইউপি সদস্য ফাহিমা মুন্নি, শহীদ নূর হোসেন স্মৃতি পরিষদের প্রতিষ্ঠাতা সভাপতি নুর আমিন রাসেল প্রমূখ।

বক্তারা মঠবাড়িয়া-সাপলেজা সড়ক শহীদ নূর হোসেন সড়ক নামকরণ ও মঠবাড়িয়া শহরের দৃশ্যমান স্থানে নূর হোসেনের একটি স্মৃতিস্তম্ভ নির্মাণের দাবি করেন।

Sharing is caring!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

YouTube
error: Content is protected !!