মঠবাড়িয়ায় মডেল মসজিদ নির্মাণের নামে খাল ভরাট করে দখলের পায়তারা

Sharing is caring!

মঠবাড়িয়া  সংবাদদাতা >>>
পিরোজপুরের মঠবাড়িয়ায় পৌরশহরের প্রাণ কেন্দ্রে প্রবাহমান খাল বালু ভরাট করে দখলের অভিযোগ উঠেছে। এতে প্রবাহমান খালের পানির প্রবাহ আটকে গেছে। সেই সাথে খালে শহরের বর্জ্য আটকে পরিবেশ দূষন ঘটছে।

অভিযোগ উঠেছে, শহরের কেন্দ্রীয় জামে মসজিদের স্থানে নতুন করে মডেল মসজিদ নির্মাণের নাম করে কতিপয় প্রভাবশালী খালটি বালু ভরাট করে দখল করে নেন।

সরেজমিনে দেখা গেছে, মঠবাড়িয়া শহরের দুই’শ বছরের কেন্দ্রীয় জামে মসজিদটি অপসারণ করে একটি মডেল মসজিদ নির্মানের প্রকল্প গ্রহন করা হয়। শহরের নিউমার্কেট আবাসিক এলাকার পাশ দিয়ে প্রবাহিত খালের পাশ জুড়ে এ মডেল মসজিদটির নির্মাণ কাজ চলছে। এ মসজিদ নির্মানে জমি সংকট না থাকলেও কতিপয় প্রভাবশালী পাশর্^বর্তী খালে পাইলিং দিয়ে বালু ভরাট করে দখল করে। এতে প্রবাহমান খালটি মরাখালে পরিনত হয়েছে। শহরের ময়লা আটকে পরিবেশ দূষন ঘটছে।


পৌরবাসীর অভিযোগ, মডেল মসজিদ নির্মানের নাম ভাঙিয়ে নিউমার্কেটের আবাসিক এলাকার ড্রেন ও গৃহস্থ পানি নিষ্কাশনের একমাত্র খালটি দখলে মরা খালে পরিনত হয়েছে। এছাড়াও খাল সংলগ্ন দুই পারের বাসিন্দারা খালপাড় জুড়ে পাকা স্থাপনা নির্মাণ করে খালটির অস্তিত্ব বিনষ্ট করেছে।

এব্যাপারে স্থানীয় বাসিন্দা বাবুল মিয়া বলেন, প্রবাহমান খালটি নিউমার্কেট হয়ে মিরুখালী সংযোগ খাল পর্যন্ত প্রসাশনের নির্লিপ্ততায় প্রভাবশালীরা দখলকরে মরা খালে পরিনত করেছে। খালের দুই তীরের অবৈধ স্থাপনা উচ্ছেদ করে খালটি খনন করে খালের নাব্যতা ফিরিয়ে আনার দাবী জানাচ্ছি।

এ ব্যাপারে মঠবাড়িয়া কেন্দ্রীয় জামে মসজিদের পেশ ইমাম ও খতিব মাওলানা সিদ্দিকুর রহমান জানান, মসজিদের উন্নয়ন কাজের নামে খাল ভরাটের বিষয়টি আমি অবগত নই।

এ বিষয়ে মসজিদ কমিটির সাধারণ সম্পাদক সাবেক যুবলীগ নেতা শাকিল আহমেদ নওরোজ দাবি করেন, মসজিদের উন্নয়ন কাজের জন্য সাময়িকভাবে খালটিতে বালু ফেলে ভরাট করা হয়েছে। কাজ সম্পন্ন হলে খালের ভরাট অপসারণ করা হবে।

মঠবাড়িয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ঊর্মী ভৌমিক বলেন, এ বিষয় কেউ কোন অভিযোগ দেয়নি। তবে প্রবাহমান খাল ভরাট করে পানি প্রবাহ আটকানো অবৈধ। বিষয়টি সরেজমিনে পরিদর্শন করে ব্যবস্থা নেওয়া হবে।

Sharing is caring!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

YouTube
error: Content is protected !!